বিশ্বকাপ : বাদ পড়া স্পেন কোচ বদলে ফেলেছে

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ৯, ২০২২ সময়ঃ ১০:০৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:০৯ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপ আসরের শেষ ১৬ রাউন্ডে মরক্কোর কাছে হেরে বাদ পড়েছে স্পেনের মতো প্রতিষ্ঠিত ফুটবল শক্তি। এরপরই জাতীয় ফুটবল দলের নেতৃত্ব দেবেন লুইস দে লা ফুয়েন্তে।

মরক্কোর কাছে স্পেনের শক হেরে বিশ্বকাপ থেকে বাদ পড়া দেশটির জাতীয় ফুটবল দলে পরিবর্তন এনেছে। কোচ লুইস এনরিকে লুইস দে লা ফুয়েন্তের স্থলাভিষিক্ত হয়েছেন।

স্প্যানিশ ফুটবল ফেডারেশন বৃহস্পতিবার এনরিককে ধন্যবাদ জানিয়েছে। তবে মঙ্গলবারের পরাজয়ের পর “একটি নতুন প্রকল্প শুরু করার” সময় এসেছে বলে জানিয়েছে। স্পেনের ক্রীড়া কর্মকর্তাদের সুপারিশের পর এই পরিবর্তন করা হয়েছে।

৬১ বছর বয়সী দে লা ফুয়েন্তে সেভিলা এবং অ্যাথলেটিক বিলবাওয়ের প্রাক্তন লেফট-ব্যাক। এছাড়া স্পেনের অনূর্ধ্ব-১৯ দলকে ২০১৫ সালে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জিততে এবং অনূর্ধ্ব-২১ দলকে ইউরো ২০১৯ জিততে সাহায্য করেছিলেন। তিনি স্পেনের স্কোয়াডের কোচও ছিলেন টোকিও অলিম্পিক গেমস, যেখানে তারা রৌপ্য পদক জিতেছে।

দে লা ফুয়েন্তে একবার সিনিয়র জাতীয় দলের কোচও ছিলেন যখন যুব খেলোয়াড়দের লিথুয়ানিয়ার বিরুদ্ধে প্রীতি ম্যাচে ব্যবহার করা হয়েছিল কারণ করোনভাইরাসটির কারণে মূল স্কোয়াডকে বিচ্ছিন্ন হয়ে যেতে হয়েছিল।

বিবেচিত অন্যান্য প্রার্থীদের মধ্যে প্রাক্তন বেলজিয়াম ম্যানেজার রবার্তো মার্টিনেজ এবং প্রাক্তন অ্যাথলেটিক বিলবাও কোচ মার্সেলিনো গার্সিয়া তোরাল অন্তর্ভুক্ত রয়েছে। কাতারে কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়ে স্পেন একটি ভালো শুরু করেছে। কিন্তু লা রোজা গ্রুপ পর্বে আর জিততে পারেনি, জার্মানির সাথে ১-১ ড্র করে এ মরক্কোর বিপক্ষে ৯০ মিনিট ও অতিরিক্ত সময়ে গোলশূন্য ড্র করার পর পেনাল্টিতে  রাউন্ড অফ ১৬ থেকে ছিটকে যাওয়ার আগে জাপানের কাছে ২-১ গোলে হেরে যায়।

৫২ বছর বয়সী এই চুক্তি বিশ্বকাপের পর শেষ হওয়ার কথা ছিল। মরক্কোর কাছে হারের কিছুক্ষণ পর, তিনি বলেছিলেন যে ফেডারেশনের সাথে তার ভবিষ্যত নিয়ে আলোচনা শুরু করার আগে তিনি কিছুটা সময় বিশ্রাম নেবেন।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G